দুধের শিশুরও ভাড়া লাগবে মেট্রোরেলে

আগারগাঁও থেকে দিয়াবাড়ি পর্যন্ত আগামী বিজয় দিবসে (১৬ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে মেট্রোরেল। ইতিমধ্যে ভাড়ার তালিকা প্রকাশ করেছে রেল কর্তৃপক্ষ। সেখানে বলা হয়েছে মেট্রোরেলে চড়ার সময় সমস্ত শিশুকে প্রাপ্তবয়স্কদের মতো একই ভাড়া গুনতে হবে। তবে বিনামূল্যে ভ্রমণের সুযোগ পাবেন বিনামূল্যে ভ্রমণের সুযোগ পাবেন মুক্তিযোদ্ধারা। মেট্রোরেলের ভাড়া নির্ধারণের সময় শিশুদের বিষয়টি উঠে আসেনি। তাদের বিবেচনা করা হয়নি বলে জানান সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আক্তার।

এনিয়ে গত ৮ সেপ্টেম্বর ঢাকা ট্রাফিক সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) মেট্রোরেলের ভাড়া তালিকা প্রকাশ করেছে। তালিকা অনুযায়ী আগারগাঁও থেকে দিয়াবাড়ি পর্যন্ত ভাড়া ৬০ টাকা। সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। দিয়াবাড়ি থেকে উত্তরা সেন্টার এবং উত্তরা দক্ষিণ স্টেশনে সর্বনিম্ন ভাড়ায় যাওয়া যাবে।

দুধের বাচার ভাড়ার ব্যাপারে স্টেশন ইন্সপেক্টররা কঠোর হবে না জানিয়ে মেট্রোরেল ভাড়া নির্ধারণ কমিটির একজন সদস্য বলেন, যেহেতু শিশুদের বিষয়টি উল্লেখ করা হয়নি, তাই সব শিশুদের জন্য পুরো ভাড়া নেওয়া হবে। তবে বাচ্চাদের ভাড়া নেওয়ার ব্যাপারে স্টেশন ইন্সপেক্টররা কঠোর হবেন না। কিন্তু যে শিশু হাঁটতে পারে তাকে দিতে হবে।

এ প্রসঙ্গে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এন ছিদ্দিক বলেন, শিশুদের বয়স নির্ধারণে বিভ্রান্তি থাকবে। স্টেশনে উচ্চতা পরিমাপক যন্ত্র স্থাপন করতে হবে। এগুলো এত সহজ কাজ নয়। এইভাবে, ভাড়া ছাড় দেওয়া যাবে না।

Leave a Comment