যেকোনো Android ফোনে প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করুন ২০২২ | Downloader for Play Store

আপনার ফোনে কি প্লে স্টোর ইন্সটল করা নেই?

আপনি কি এই ভেবে চিন্তায় আছেন যে প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করব? তাহলে শুনুন…..

বর্তমান সময়ে অর্থাৎ 2022 সালে এসেও অনেকের ফোনেই প্লে স্টোর অ্যাপ্লিকেশানটি ইনস্টল করা থাকে না। তারা সহজেই নিজের ইচ্ছেমতো অ্যাপ্লিকেশন ডাউনলোড করে ব্যবহার করতে পারেন না। এতে অনেক সমস্যার সৃষ্টি হয়

আপনি যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্য। আজকের এই আর্টিকেলর মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে খুব সহজে প্লে স্টোর আপস ডাউনলোড করবেন। তার আগে জেনে নিন…

কেন আপনার ফোনে গুগল প্লে স্টোর অ্যাপ ইন্সটল নেই ?

আমরা সাধারণত যেসব android ফোন ব্যবহার করি তাদের মধ্যে অধিকাংশ ফোনই প্লে স্টোর (Play Store) আপটি আগে থেকেই ইন্সটল করা থাকে। তবে কিছু কিছু ফোন আছে যেখানে প্লে স্টোর আপসটি ইন্সটল করা থাকে না। এর কারণ হয়তো আপনার ফোনে গুগল এর সার্ভিস সাপোর্ট করে না। এই সমস্যা বেশি হয় চায়না থেকে আসা ফোনগুলতে।

আপনারা হয়তো জানেন যে, চায়নার সাথে আমেরিকার আন্তর্জাতিক সম্পর্ক ভালো না। আর গুগল যেহেতু আমেরিকার একটি কোম্পানি তাই চায়না মনে করে যে গুগল হয়তো চায়নার জনগণের তথ্য তাদের আন্তর্জাতিক স্বার্থে ব্যবহার করতে পারে। তাই চায়না সরকার Chaina থেকে গুগল এর সকল সার্ভিস banned করে দিয়েছে।

এর ফলে smartphone কোম্পানি গুলো চায়নার জন্য আলাদা রম বা User interface (Ui) ডেভেলপ করে যেখানে গুগল এর সার্ভিস থাকে না। আমরা অনেক সময় টাকা বাঁচানোর জন্য চায়না থেকে আসা unofficial ফোনগুলো কিনে থাকি । যার ফলে আমরা গুগল প্লে স্টোর সহ গুগল এর কোন অ্যাপ ব্যবহার করতে পারি না।

তবে আজকে আমি আপনাদের দেখাব কিভাবে যেকোনো android ফোনে গুগল প্লে স্টোর সহ যেকোনো গুগল এর আপস ডাউনলোড করে ইন্সটল করতে পারবেন।

প্লে স্টোর আপসটি ডাউনলোড করার সহজ ২টি উপায় !

আপনার android ফোনে গুগল প্লে স্টোর আপসটি ডাউনলোড করার ২ টি উপায় আছে। সবার আগে প্রথম পদ্ধতিটি try করবেন। কাজ না করলে ২য় পদ্ধতি try করবেন। এর পরেও যদি আপনার ফোনে প্লে স্টোর কাজ না করে তাহলে আমি আপনাকে গুগল প্লে স্টোর এর কয়েকটি বিকল্প আপস জানাবো যার মাধ্যমে আমি প্লে স্টোর এর মত সব আপস ইন্সটল করতে পারবেন।

  1. পদ্ধতি-১: APK ডাউনলোড করার মাধ্যমে প্লে স্টোর ইন্সটল করা।
  2. পদ্ধতি-২: Google Services Frameworks ইনস্টল করে প্লে স্টোর অ্যাপস ইন্সটল করা।

পদ্ধতি-১: APK ডাউনলোড করার মাধ্যমে প্লে স্টোর ইন্সটল করা।

আপনার ফোন যদি গুগল সার্ভিস বা গুগল প্লে সার্ভিস ইন্সটল করা থাকে তাহলে apk ইন্সটল করার মাধ্যমে আপনি সহজেই প্লে স্টোর ইন্সটল করে ব্যবহার করতে পারবেন। তো কিভাবে বুঝবেন আপনার ফোনে গুগল সার্ভিস ইন্সটল করা আছে কিনা?

Android ফোনে গুগল প্লে সার্ভিস পরীক্ষা করার নিয়ম:

এর জন্য আপনাকে আপনার ফোনর সেটিংস এ যেতে হবে। এরপর নিচের স্টেপ গুল ফলো করুন
আপনার ফোনর সেটিংস ওপেন করুন:

  1. সেটিংস থেকে Applications বা Apps অথবা App Manager ওপেন করুন ( একেক ফোনে একেক নামে থাকতে পারে )
  2. App Manager ওপেন করলে সেখানে আপনার ফোন থাকা সব অ্যাপ্লিকেশন দেখতে পাবেন। অ্যাপ্লিকেশন গুলর মধ্যে যদি Google Play Services দেখতে পান তার মানে আপনার ফোনে গুগল সার্ভিস enable আছে।

Google Play Services খুঁজে পেঁলে পরের স্টেপে যান।

আর খুঁজে না পেলে এখানে ক্লিক করে শেষের দিকে যান। সেখানে দেখানো  হয়েছে কিভাবে Google Play Services ইন্সটল করে প্লে স্টোর ইন্সটল করতে হয়।

আপনার ফোনে Google Play Services ইন্সটল করা থাকলে আপনি খুব সহজেই গুগল প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করে ইন্সটল করতে পারবেন। আপনার ফোনে প্লে স্টোর download  করার জন্য আপনাকে:

  1. গুগল Chrome বা যেকোনো Internet ব্রাউজার এ প্রবেশ করুন।
  2. এরপর সার্চ বারে গিয়ে Google Play Store Letest apk download লিখে সার্চ করুন।
  3. এরপর প্রথম দিকের কয়েকটা website ভিজিট করলেই আপনি Play Store এর apk ফাইলটি পেয়ে যাবেন। সেখান থেকে download করে ইন্সটল করলেই হয়ে যাবে

অথবা, এখানে ক্লিক করে সরাসরি গুগল প্লে স্টোর এর apk  download করতে পারবেন।

বি.দ্র. গুগল থেকে download করা apk ফাইলটি ইন্সটল না হলে বা ঠিকমত কাজ না করলে পরেরবার গুগল এ সার্চ দেওয়ার সময় আপনার ফোনর android version টি উল্লেখ করে দিবেন যেমন আপনার ফোনটি যদি android 6.0 হয় তাহলে আপনি সার্চ করবেন 
Google Play Store Letest apk download for android 6.0

এভাবে আপনার android version এর সাথে মিলিয়ে Play Store apk download করলে তা ইন্সটল হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকবে।

এভাবে খুব সহজেই প্লে স্টোর download করে ব্যবহার করতে পারেন।

পদ্ধতি-২: Google Services Frameworks ইনস্টল করে প্লে স্টোর অ্যাপস ইন্সটল করা।

যদি আপনার ফোনে গুগল সার্ভিস ইন্সটল না থাকে সেক্ষেত্রে আপনাকে আগে Google সার্ভিস আপনার ফোনে ইন্সটল করতে হবে। Google Play Services এ অনেকগুল অ্যাপ্লিকেশন থাকে যেগুলোকে একটি একটি করে ইন্সটল করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার ।

কিন্তু এর একটি সহজ সমাধান আছে। এর জন্য আপনাকে Google installer নামের একটি অ্যাপ্লিকেশান ইন্সটল করতে হবে। তবে কিছু কিছু ক্ষেত্রে বিশেষ করে Huawei বা  Honor ফোনে GMS Installer নামের একটা apk আলাদা আবে ইন্সটল করে নিতে হয়।

GMS Installer আপটি download করতে এখানে ক্লিক করুন

Google installer আপটি download করতে এখানে ক্লিক করুন 

পরের স্টেপগুলোতে জাওয়ার আগে আপনার ফোনর সেটিংস থেকে Install apps from unknown sources অপশনটি চালু করে রাখবেন। এই অপশনটি ফোনের সেটিংস এর Security এর মধ্যে খুঁজলেই পাবেন।

GMS Installer এবং Google Installer apk ২ টি ইন্সটল করা শেষ হলে নিচের স্টেপ গুল ফলো করুন:

Step-1: Google Installer অ্যাপ্লিকেশানটি ওপেন করুন। সবকিছু Chaina ভাষায় আসতে পারে। ঘাবড়াবেন না। পরের স্টেপ দেখুন।

Google installer এর মাধ্যমে গুগল প্লে স্টোর অ্যাপ ইন্সটল করার প্রথম ধাপ
Image Credit: Techbeasts

Step-2: একটু নিচের দিকে হলুদ রঙের একটি বড় বাটন দেখতে পাবেন। ওই বাটনে ক্লিক করুন।

Step-3: পরের স্ক্রীনে ইন্সটল বাটন এ ক্লিক করুন।

Google installer এর মাধ্যমে প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করার দ্বিতীয় ধাপঃ
Image Credit: Techbeasts

Step-4: এরপর ওকে তে ক্লিক করুন।

Step-5: এভাবে Google Services Framework, Google Play Store ইন্সটল করবেন।

Play store app download
Image credit: Techbeasts

Note: Installation চলাকালীন কোন পারমিসন চাইলে Allow করবেন। Installation এর শেষে Next এ ক্লিক করলেই আপনার ফোনে Google Play Services এর সাথে প্লে স্টোর আপস ইন্সটল হয়ে যাবে। এরপর নিজের Gmail অ্যাড করে ইচ্ছেমত প্লে স্টোর থেকে আপস download করতে পারবেন।

1 thought on “যেকোনো Android ফোনে প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করুন ২০২২ | Downloader for Play Store”

Leave a Comment