বিসিবির প্রস্তাব ফিরিয়ে দিলেন তামিম রিয়াদ ও মুশফিক

ভারতের তামিলনাড়ু একাদশের বিপক্ষে চেন্নাইয়ে দুটি চার দিনের ও তিনটি একদিনের ম্যাচ খেলতে উড়াল দিচ্ছে বাংলাদেশ ‘এ’ দল। আর সেই সিরিজ খেলতে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদকে প্রস্তাব দিয়েছিলেন বাংলাদেশের নির্বাচক প্যানেলের সদস্যরা। বাংলাদেশ ‘এ’ দলে তাদের নাম লেখাতে চাইছিলেন তারা।

আর বিসিবির সে প্রস্তাবকে ফিরিয়ে দিয়েছেন বাংলাদেশের এ তিন অভিজ্ঞ তারকা ক্রিকেটার। গণমাধ্যমকে নিশ্চিত করেছেন নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য হাবিবুল বাশার সুমন। ওই সময়টা ভারতে নয়; দেশের মাটিতে জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) খেলবে জানিয়েই বিসিবির প্রস্তাবকে নাকচ করে দিয়েছেন তামিম-রিয়াদ-মুশফিক।

হাবিবুল বাশার সমুন বলেন, ‘তাদের বলা হয়েছিল ‘এ’ দলের হয়ে খেলার কথা, কিন্তু মুশফিক এবং তামিম বলেছে এ সময়ে তারা এনসিএলে খেলবে, সেখানে খেলেই নিজেদের প্রস্তুত রাখতে চায় তারা। আর রিয়াদও না করে দিয়েছে, সম্ভবত সে এনসিএলেও খেলবে না।’

তথ্য দিয়েছেন বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। তিনি বলেছেন, ‘আমরা অন্য জাতীয় ক্রিকেটারদের সঙ্গে তাদেরও (তামিম-মুশফিক-রিয়াদ) প্রস্তাব দিয়েছিলাম। তামিম ও মুশফিক জাতীয় লিগে খেলবে, মাহমুদউল্লাহ কোথাও খেলতে আগ্রহী নন।’

এ তিন তারকা না বলার পর গেল বুধবার এ সিরিজের জন্য পূর্ণাঙ্গ দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে জাতীয় দলের বাইরে থাকা তারকা ব্যাটার মোহাম্মদ মিঠুনকে অধিনায়ক করা হয়েছে। চার দিনের ম্যাচের জন্য ১৪ জনের দলে রয়েছেন নেতৃত্ব হারানো ও টেস্ট দল থেকে বাদ পড়া মুমিনুল হক ও স্পিনার তাইজুল ইসলাম। একদিনের ম্যাচের জন্য দুদলেই আছেন বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ না পাওয়া ব্যাটার এনামুল হক বিজয়। টেস্ট দলের ওপেনার মাহমুদুল হাসান জয় ও পেসার সৈয়দ খালেদ আহমেদও আছেন এ সফরে।

সফর উপলক্ষ্যে চেন্নাইয়ের উদ্দেশে ‘এ’ দল ঢাকা ছাড়বে ৯ অক্টোবর। ১২-১৫ অক্টোবর ও ১৯-২২ অক্টোবর যথাক্রমে প্রথম ও দ্বিতীয় চার দিনের ম্যাচ অনুষ্ঠিত হবে। তিনটি একদিনের ম্যাচ ২৭, ২৯ ও ৩১ অক্টোবর।

Leave a Comment