আসছে তিন তিনটি ঘূর্ণিঝড়! ভাসবে গোটা বাংলা

হাতে মাত্র কয়েকটা দিন। তারপরই দুর্গাপুজোর উৎসবে মেতে উঠতে চলেছে বাঙালি। সেপ্টেম্বর থেকেই আম বাঙালির শুরু হয়ে যাবে পুজোর কেনাকাটা। পসার সাজিয়ে তৈরি বিক্রেতারাও। কিন্তু এর মধ্যেই চিন্তার কথা শোনাল বেসরকারি আবহাওয়া সংস্থা। সেপ্টেম্বর মাসে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা কথা শোনালেন তারা। এর ফলে পুজোর বাজার প্রভাবিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার জানিয়েছে, সেপ্টেম্বর মাসে বঙ্গোপসাগরে গতিবিধি বাড়বে মৌসুমী বায়ুর। এর জন্য বঙ্গোপসাগরে সেপ্টেম্বর মাসে তিন থেকে পাঁচটি ঘূর্ণাবর্ত তৈরীর আশঙ্কা আছে। যার মধ্যে দুই তিনটি ঘূর্ণাবর্ত পরিণত হতে পারে গভীর নিম্নচাপে। জানা যাচ্ছে পশ্চিমবঙ্গ থেকে অন্ধ্রপ্রদেশ উপকূল পর্যন্ত এই ঘূর্ণাবর্তগুলির গন্তব্য হতে পারে। এরমধ্যে একটি নিম্নচাপের ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কাও রয়েছে।

এই ঘূর্ণিঝড় তৈরি হতে পারে সেপ্টেম্বরের তৃতীয় বা শেষ সপ্তাহে। ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন এই মুহূর্তে ঘূর্ণিঝড়টির অভিমুখ সম্পর্কে বিস্তারিত বলা সম্ভব নয়। সেপ্টেম্বর মাসে পশ্চিমবঙ্গে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে অপেক্ষাকৃত কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। পাশাপাশি পুজোতেও বৃষ্টির সম্ভাবনার আশঙ্কার কথা শুনিয়েছে তারা।

Leave a Comment