৩ দিনের মধ্যে সাগরে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা

আগামী তিনদিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তবে এটি সর্বোচ্চ নিম্নচাপে পরিণত হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গত কয়েকদিন ধরে সারাদেশেই বৃষ্টি হচ্ছে। তবে বৃষ্টির প্রবণতা সিলেট বিভাগে বেশি। সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের বেশির ভাগ অঞ্চলে বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি ১৩৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে। ঢাকায় ১৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

মঙ্গলবারও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। তবে বৃষ্টির প্রবণতা কিছুটা কমতে পারে।

ইতোমধ্যে দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, সেপ্টেম্বরে বঙ্গোপসাগরে এক থেকে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, এরমধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

Leave a Comment