চার বিভাগ ২ জেলায় বইছে তাপপ্রবাহ, জনজীবন দুর্বিষহ

ভাদ্রের শুরুতেই সারাদেশ প্রায় বৃষ্টিহীন। তাই দেশের চার বিভাগে ও দুই জেলায় ফের শুরু হয়েছে তাপপ্রবাহ। আগামী দুই দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরপর দেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৩১, চট্টগ্রামে ৭, চাঁদপুরে ১, কক্সবাজারের ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কুমিল্লায় সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

বুধবার শরতের প্রথম মাস ভাদ্রের ২ তারিখ। বৃষ্টি না হওয়ায় দেশের অনেক অঞ্চলেই শুরু হয়েছে তাপপ্রবাহ। একদিকে ভ্যাপসা গরম অন্যদিকে লোডশেডিংয়ে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে।

সকাল থেকেই ঢাকায় গরম বাড়তে থাকে। তবে দুপুরের দিকে হঠাৎ আকাশ মেঘে ঢেকে গিয়ে এক পাশলা বৃষ্টিও হয়। এতে গরম তো কমেইনি, উল্টো ভ্যাপসা গরমে অস্বস্তি বেড়েছে। গরমের সঙ্গে যানজট এবং লোডশেডিংয়ে নগর জীবনেও উঠেছেন নাভিশ্বাস।

এর আগে ৫ আগস্ট উত্তরাঞ্চলে তাপপ্রবাহ শুরু হয়। একদিন বিরতি দিয়ে ৭ আগস্ট থেকে ফের শুরু হয় তাপপ্রবাহ। সাগরের লঘুচাপ সৃষ্টি হলে বৃষ্টি বেড়ে একদিন পরে চলে যায় এই তাপপ্রবাহও।

গত কয়েকদিনে বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হয় এবং পরবর্তীতে দুটিই নিম্নচাপে পরিণত হয়ে ভারতীয় ভূখণ্ডে এসে নিষ্ক্রিয় হয়। এর প্রভাবে বাংলাদেশের দক্ষিণাঞ্চলসহ কয়েকটি স্থানে বৃষ্টি বেড়েছিল।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল সৈয়দপুরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে বলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে গেলে বলে তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বুধবার সন্ধ্যা ছয়টা থেকে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

গোপালগঞ্জ ও মানিকগঞ্জ জেলাসহ ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

তিনি আরও জানান, আগামী দুই দিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরপর বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

Leave a Comment