বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, বাংলার এই ৫ জেলায় বৃষ্টির সম্ভাবনা

সকাল থেকেই রোদ ঝলমলে আকাশ। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। অস্বস্তির আবহাওয়া থেকে এই মুহুর্মুহু মুক্তি নেই। তবে বঙ্গোপসাগর একটি নিম্নচাপ তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। যার জেরে উপকূলের জেলাগুলিতে ১১ সেপ্টেম্বরের মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।

এক নজরে আজকের আবহাওয়া :

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫.১° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৬.৮° সেলসিয়াস
আর্দ্রতা : ৯২%
বাতাস : ১৩ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬৮%

আজকের আবহাওয়া : আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকার সম্ভাবনা। কোনও কোনও জায়গায় বৃষ্টি অথবা বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৮৯ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : ১০ সেপ্টেম্বর শনিবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলারই কোথাও না কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। জেলাগুলিতে আপাতত তাপমাত্রার পরিবর্তনেরও কোনও পূর্বাভাস দেওয়া হয়নি আবহাওয়া দফতরের পক্ষ থেকে।

আগামী ৪৮ ঘন্টার মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি ধরনের বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। এই সময়ের মধ্যে কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। তবে ১০ সেপ্টেম্বর থেকে উপকূলবর্তী জেলাগুলি অর্থাৎ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আপাতত জেলাগুলিতে তাপমাত্রা পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই।

আগামীকালের আবহাওয়া : উত্তর ও দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় আগামী ৪৮ ঘন্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত পারে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Leave a Comment