সব বিভাগেই বৃষ্টি অব্যাহত থাকতে পারে

গত কয়েকদিন ধরে দেশের সব বিভাগেই হালকা থেকে মাঝারি কিংবা ভারি বৃষ্টি হয়েছে। শুক্রবারও (১৬ সেপ্টেম্বর) এ ধারা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও জানিয়েছেন সংস্থাটি।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে শুক্রবার একই সময় পর্যন্ত দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড হয়েছে রাজশাহীতে ৬৯ মিলিমিটার। তবে এই সময়ে ঢাকার আকাশ মেঘলা থাকলেও বৃষ্টি হয়নি।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানান, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকায় বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও জানান তিনি।

এদিকে, শুক্রবার সকাল ৯টা ৪০ মিনিট থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার সতর্কবার্তায় জানানো হয়, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা এবং ফরিদপুর অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার দেশের বৃষ্টিপাত, সর্বোচ্চ তাপমাত্রা ও সর্বনিম্ন তাপমাত্রা- তিনটিতেই প্রথম ছিল রাজশাহী জেলা। এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আগামী তিনদিনে দেশের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Leave a Comment