ভ্যাপসা গরম কমবে কবে, জানাল আবহাওয়া অধিদপ্তর

দেশে জুলাই মাসে স্বাভাবিকের চেয়ে প্রায় ৫৮ ভাগ কম বৃষ্টি হয়েছিল। আবহাওয়া অধিদপ্তর তাদের আগস্ট মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলেছে, এ মাসে দেশের দু-এক জায়গায় স্বল্প ও মধ্যমেয়াদি বন্যা হতে পারে। তবে এ মাসেও বৃষ্টি হবে স্বাভাবিকের চেয়ে কম। বর্ষা ঋতুর দ্বিতীয় মাস শ্রাবণ শেষের পথে। বৃষ্টি হচ্ছে খুব কম। শুধু রাজধানী নয়, সারা দেশের ভ্যাপসা গরম। আবহাওয়া অধিদপ্তর বলছে, প্রতিবেশী দেশ ভারতের বঙ্গোপসাগরের ওডিশা ও পশ্চিমবঙ্গ উপকূলে লঘুচাপ সৃষ্টি হয়েছে। ভ্যাপসা গরমের কারণ সেটিই।

লঘুচাপ কীভাবে গরম বাড়ায়—জবাবে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির প্রথম আলোকে বলেন, ‘আমাদের কাছাকাছি এলাকায় লঘুচাপ তৈরি হলে তীব্র গরমের সৃষ্টি হয়। লঘুচাপ বাতাস ও আর্দ্রতা দ্রুত নিয়ে নেয়। এর ফলে ভ্যাপসা গরমের সৃষ্টি হয়।’

এই ভ্যাপসা গরম থেকে তাহলে নিষ্কৃতি কবে—জবাবে তরিফুল নেওয়াজ কবির বলেন, লঘুচাপের পর দেশের দক্ষিণের খুলনা ও বরিশালে বেশি মাত্রায় বৃষ্টি হতে পারে। দু-তিন দিনের মাথায় তা হবে। আর এর কারণে ১০ আগস্ট থেকে সারা দেশেই তাপমাত্রা কমতে থাকবে। ওই সময় রাজধানীতেও বৃষ্টি হতে পারে।

আজ রোববার বেলা ১১টায় আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুমিল্লায়, ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ছিল রংপুরে, ২৫ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় নিকলীতে, ৯৬ মিলিমিটার।

Leave a Comment