নিম্নচাপের জেরে দুর্যোগের মুখে বাংলা! ভারী বৃষ্টিতে ভাসবে শহর কলকাতা; আজকের আবহাওয়া

ক্রমাগত শক্তিশালী হয়ে চলেছে নিম্নচাপ আর তার জেরেই আগামী কয়েক দিন শহর কলকাতা (Kolkata) সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সাক্ষী থাকতে চলেছে মানুষ। স্বাভাবিকভাবেই তাপমাত্রা বেশ খানিকটা নিয়ন্ত্রণে থাকবে। ইতিমধ্যে মৎস্যজীবীদের উদ্দেশ্যে সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির যে ঘাটতি দেখা গিয়েছিল, তা বেশ খানিকটা অংশে মিটবে বলে মনে করা হচ্ছে। অপরদিকে, উত্তরবঙ্গের (North Bengal), জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৩.৮° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৮.৪° সেলসিয়াস
আর্দ্রতা : ৭৫%
বাতাস : ২০ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৬০%

আজকের আবহাওয়া
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ক্রমাগত শক্তি বৃদ্ধি করে চলেছে। নিম্নচাপের জেরে দক্ষিণের একাধিক জেলায় ইতিমধ্যেই ভারী বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে। আজ রবিবার সেই বৃষ্টির পরিমাণ আরো বৃদ্ধি পেতে চলেছে। আগামী দুই থেকে তিন দিন কলকাতা সহ উপকূলবর্তী জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে।আজ কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম, পুরুলিয়ার মতো জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হবে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৭৫%।

উত্তর ও দক্ষিণ বঙ্গের আবহাওয়া
অন্যান্য বছরগুলির তুলনায় এ বছর বর্ষার প্রভাবে বৃষ্টিপাতের পরিমাণ ছিল কম। তবে বর্তমানে নিম্নচাপের জেরে বৃষ্টিপাতের সেই ঘাটতি বেশ খানিকটা অংশে মিটবে বলে মনে করা হচ্ছে। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের জেরে গতকাল থেকেই একাধিক প্রান্তে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। রবিবার বৃষ্টির পরিমাণ আরো বৃদ্ধি পেতে চলেছে। আগামী মঙ্গলবার পর্যন্ত কলকাতা সহ উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হতে চলেছে। পরবর্তীতে বাঁকুড়া, বর্ধমান, নদিয়া এবং মুর্শিদাবাদের মতো জেলাগুলিতে বৃষ্টিপাত বাড়বে। আগামী কয়েক দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আবার অপরদিকে, উত্তরবঙ্গে জুন মাসের গোড়া থেকে বর্ষার প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত হলেও এই মুহূর্তে ভারী বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। তবে এক্ষেত্রে দার্জিলিং, জলপাইগুড়ি ও কোচবিহারের মতো জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আগামীকালের আবহাওয়া
আগামী দুই থেকে তিন দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের সকল জেলাগুলিতে ভারি বৃষ্টিপাত হতে চলেছে। এক্ষেত্রে হলুদ সর্তকতা জারি করার পাশাপাশি মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দক্ষিণের একাধিক জেলায় ঝোড়ো হাওয়ার সাথে বৃষ্টিপাত ক্রমশ বাড়তে থাকবে। আগামী কয়েক দিনে তাপমাত্রা বেশ খানিকটা নিয়ন্ত্রণ থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

Leave a Comment